শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Dooars: বেতন বন্ধের প্রতিবাদে চা শ্রমিকদের বিক্ষোভ

Pallabi Ghosh | ২৭ এপ্রিল ২০২৪ ২১ : ৫৮Pallabi Ghosh


অতীশ সেন, ডুয়ার্স: দেড় মাস ধরে বেতন না পেয়ে ক্ষুব্ধ চা শ্রমিকেরা প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে থানা ঘেরাও করলেন। বানারহাট ব্লকের তোতাপাড়া চা বাগানের শ্রমিকেরা জানান, চা বাগানের ফ্যাক্টারি দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় কাঁচা চা পাতা বিক্রি করেই কোনও ক্রমে বাগান চলছিল। তাঁদের পাক্ষিক মজুরির তিনটি কিস্তি বকেয়া রয়েছে৷ ফলে আর্থিক অনটনের জেরবার হওয়ার পাশাপাশি তাঁরা চা বাগানটি বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন। বকেয়া বেতনের একটি কিস্তি শনিবার তাঁদের দেওয়ার কথা হলেও, সকালে তাঁরা বাগানে কাজে যোগ দিতে গিয়ে জানতে পারেন- এদিন তাঁদের বকেয়া মজুরি প্রদান করা হবে না। এই খবর শুনেই ক্ষুব্ধ শ্রমিকেরা কাজে যোগ না দিয়ে পায়ে হেঁটে বানারহাট থানায় চলে আসেন। তাঁরা থানার বাইরে বসে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। পুলিশের মধ্যস্ততায় দুপুর নাগাদ শ্রমিকেরা ঘেরাও তুলে নেন।
তোতাপাড়া চা বাগানের শ্রমিক রিনা মালপাহাড়িয়া, সাবিনা খাতুন জানান, তাঁদের পাক্ষিক মজুরির তিনটি কিস্তি বর্তমানে বকেয়া রয়েছে। মাঝে মাঝেই চার থেকে পাঁচটি কিস্তিও বকেয়া হয়ে যায়। অনিয়মিত বেতন পাওয়ায় তাঁরা আর্থিক অনটনে ভুগছেন। বেতনের টাকা থেকে প্রভিডেন্ট ফান্ডের অংশ কেটে নেওয়া হলেও ২০০৬ সাল থেকে পিএফ এর টাকা বাগান কর্তৃপক্ষ জমা করছে না। বেতন ছাড়াও শ্রমিকদের প্রাপ্য অন্যান্য সুযোগ সুবিধা থেকেও তারা বঞ্চিত হচ্ছেন। শনিবার বেতনের একটি বকেয়া কিস্তি তাঁদের দেওয়ার কথা ছিল। কাজ শুরুর আগে ফ্যাক্টরির সামনে শ্রমিকরা জমায়েত হলে তাঁরা ফ্যাক্টরির গেটে নোটিস দেখতে পান যে, এদিন কোনও টাকা দেওয়া হবে না। এর জেরেই তাঁরা প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে থানা ঘেরাও করেন। চা শ্রমিক রমেশ টোপো বলেন, তোতাপাড়া চা বাগানের অবস্থা ভাল নেই। শুধু কাঁচা পাতা বিক্রি করে বাগান চলতে পারে না। প্রতি বছর পুজোর বোনাস নিয়ে অচলাবস্থা তৈরি হয়, সারাবছর বেতন নিয়মিত মেলে না। মালিকপক্ষ ঠিক ভাবে বাগান পরিচালনা করতে না পারলে তারা দায়িত্ব ছেড়ে দিক বলে তিনি জানান।
প্রায় তিন ঘণ্টা বিক্ষোভ চলার পর শ্রমিকদের মজুরি মেটানোর বিষয়ে বানারহাট থানার পুলিশ আধিকারিক চা বাগানের মালিক গোষ্ঠীর সাথে ফোনে যোগাযোগ করেন। পুলিশ প্রশাসনের মধ্যস্ততায় মালিক গোষ্ঠী বকেয়া মজুরির দুটি কিস্তি দ্রুত মেটানোর আশ্বাস দিলে শ্রমিকেরা বিক্ষোভ তুলে নেন। বাগান পরিচালনার দায়িত্বে থাকা নবজিৎ বোরা বলেন, চা শ্রমিকদের বকেয়ার বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আগামী ৩০ তারিখ তাঁদের বকেয়া মজুরির একটি কিস্তি এবং মে মাসের ৩-৪ তারিখ নাগাদ আরও একটি বকেয়া কিস্তি প্রদান করা হবে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



04 24